• যতো লেখা

  • মাহাবুবুল হাসান নীরুর ই-গ্রন্থ 'সেরা দশ গল্প'। অসাধারণ দশটি গল্পের এক অনবদ্য উপস্থাপন। বইটি পড়তে ক্লিক করুনসেরা দশ গল্প
  • ছবি ফেলে আসা এবং চলমান সময়ের কথা বলে। ধরে রাখে সময়কে স্মৃদির ফ্রেমে। মাহাবুবুল হাসান নীরু অ্যালবামটি দেখতে ক্লিক করুনঅ্যালবাম
  • মাহাবুবুল হাসান নীরুর ই-গ্রন্থ 'হৃদয়ছোঁয়া পঁয়ত্রিশ'। দৃষ্টিনন্দন অলঙ্করণ আর মন-জমিনে দাগ কাটার মতো পঁয়ত্রিশটি ছড়া-কাব্য। বইটি পড়তে ক্লিক করুনকাছের মানুষ
  • মাহাবুবুল হাসান নীরুর খেলাধুলা বিষয়ক লেখা পড়ার জন্য ক্লিক করুনখেলা
  • মাহাবুবুল হাসান নীরুর শিশুতোষ লেখাগুলো পড়তে ক্লিক করুনশিশুতোষ রচনা
  • মাহাবুবুল হাসান নীরুর গল্প পড়তে ক্লিক করুনগল্প
  • মাহাবুবুল হাসান নীরুর ছড়া পড়তে ক্লিক করুনE-BOOK
  • এক মাসের লেখা

জন্ম নিলো এক নবজাতক

নিবন্ধ

মা হা বু বু ল  হা সা ন নী রু

পহেলা নভেম্বর, দু’হাজার বারো। কানাডার সংবাদপত্র জগতে ভূমিষ্ঠ হলো একটি শিশু। নবজাতকের নাম ‘বাংলামেইল’। একটি বাংলা পত্রিকা। আজকের পর হতে কানাডার বাঙ্গালী পাঠকদের কানে কানে পৌঁছাবে এই নবজাতকের আওয়াজ। দিনে দিনে শিশুটির বয়স বাড়বে; পাশাপাশি একে পাঠকরা চিনবে এবং জানবে; একই সাথে এর বৈশিষ্ট্য এবং চরিত্র বিচারের সুযোগ পাবে। ভালো লাগলে প্রেমে পড়ে যাবে আর ভালো না লাগলে দূরে সরে যাবে। এটাই স্বাভাবিক; এটাই বাস্তবতা।

কানাডায় বর্তমানে বেশ কয়েকটি বাংলা পত্রিকা সচল রয়েছে, যার অধিকাংশই প্রকাশিত হয়ে থাকে কানাডার প্রধান বাণিজ্য নগরী টরেন্টো থেকে। বাংলামেইলও প্রকাশ পাচ্ছে এই টরেন্টো থেকেই। মানুষ মাত্রই নতুনত্বের পূজারি। স্বভাবজাত কারণেই নতুন কিছুর কাছে তাদের প্রত্যাশা সব সময়ই বেশী থাকে, তারা চায় নতুনত্বের স্বাদ এবং আনন্দ। বাংলামেইলও এ থেকে নিশ্চয়ই ব্যতিক্রম নয়। বাংলামেইলের কাছেও কানাডার পাঠকরা চাইবে এমন কিছু যা তাদের প্রত্যাশাকে পূর্ণ করবে।

জন্ম নেয়ার পর থেকে একটি পত্রিকা যতোই সামনের দিকে এগোতে থাকে ততোই তার দায়িত্ব বাড়তে থাকে। যতোই জনপ্রিয়তা অর্জিত হয় ততোই বাড়তে থাকে পাঠকের কাছে তার দায়বদ্ধতা। স্বভাবত কারণেই পত্রিকাটির কাছে পাঠকেরও প্রত্যাশা এবং চাহিদা বর্ধিত হতে থাকে, ফলে সে প্রত্যাশা এবং চাহিদাকে পূরণ করতে পত্রিকাটিকে প্রতিনিয়তই গ্রহণ করতে হয় নবমুখি নানা চ্যালেঞ্জ। যেসব পত্রিকা এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে, তারাই সাফল্যের সিঁড়ি ভেঙ্গে ইতিহাস রচনার মধ্য দিয়ে দিনে দিনে পৌঁছে যায় সুউচ্চ শিখরে। সুদীর্ঘ সাংবাদিক জীবনের অভিঙ্গতা থেকে অন্তত এটা বলতে পারি যে, একটি পত্রিকাকে জনপ্রিয়তা পেতে হলে কিংবা প্রাপ্ত জনপ্রিয়তা ধরে রাখতে হলে নতুন সময়ের সাথে তাল মিলিয়ে নিশ্চয়ই পাঠকদের নতুন কিছু দিতে হবে।

সাপ্তাহিক রোববারের নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালনকালে একবার কালজয়ী বরেণ্য ব্যক্তিত্ব, সেকালের যুব শক্তির উথ্থান ও নারী জাগরণের উদ্যোক্তা ‘সওগাত’ সম্পাদক নাসিরউদ্দিনের একেবারে জীবনের শেষভাগে একটা সাক্ষাৎকার গ্রহণ করেছিলাম। সাক্ষাৎকারের এক পর্যায়ে সেকালে অর্থাৎ ১৯১৮ সালের নভেম্বর মাসে প্রথম প্রকাশিত হবার পর থেকে তাঁর সম্পাদিত ‘সওগাত’ পত্রকাটির ব্যাপক প্রচার এবং বিপুল জনপ্রিয়তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেছিলেন, ‘সওগাত প্রকাশিত হবার পর থেকেই এর জনপ্রিয়তা হুহু করে বাড়ার পেছনে যে কারণটি ছিলো তা হলো, সে সময় আমরা পাঠকদের নতুন কিছু দিতে পেরেছিলাম। একটা সমাজে যখন একটা নতুন জিনিসের প্রচলন হয় তখন সেটার প্রতি লোকের আগ্রহ-আকর্ষণ থাকে প্রবল।’ আর প্রয়াত সম্পাদক নাসিরউদ্দিনের সে বক্তব্যের সূত্র ধরেই বলা যায়, নতুন বলেই বাংলামেইলের প্রতিও আজ পাঠকদের আগ্রহ-আকর্ষণ প্রবল। এই আগ্রহ-আকর্ষণকে ধরে রাখতে এবং তা আরো বাড়িয়ে তুলতে অবশ্যই পত্রিকাটিকে প্রতিনিয়তই পাঠকদের নতুন কিছু দিতে হবে। পাশাপাশি এটাও মনে রাখতে হবে যে, ‘সংবাদপত্রের কাছে মানুষের প্রত্যাশা অনেক। সুস্থ রুচি, গণতান্ত্রিক চেতনা, অসাস্প্রদায়িক আদর্শ বিকাশের প্রধান একটা অবলম্বন হলো এই পত্রিকা’। যদ্দুর জানি, বাংলামেইল মূলতঃ একটি পাঁচমিশেলি পত্রিকা। আর স্বাভাবিকভাবেই এ জাতীয় পত্রিকার দায়-দায়িত্বও অনেক বেশী। এ জাতীয় পত্রিকাকে যেমন দেখতে হয় অনেক কিছু তেমনি শুনতে হয় অনেক কথা। রাজনৈতিক চালচিত্র, দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলের সাহিত্য-সংস্কৃতি-কৃষ্টি, ব্যক্তি ও সামাজিক জীবন প্রবাহ, ইতিহাস-ঐতিহ্যসহ অতীত, বর্তমান ও ভবিষ্যতের ওপর সার্বক্ষণিক চোখ রাখতে হয়। জীবন ঘনিষ্ঠ অর্থনীতি, খেলাধুলা, ঘর-গৃহস্থালি, এমনকি মহাশূণ্যের অপর রহস্য সবকিছুর সংবাদ, তথ্য-উপাত্ত সংগ্রহ করে তা নিজস্ব মেধা, অভিজ্ঞতা ও দক্ষতার দ্বারা পাঠক চাহিদার প্রতি নজর রেখে ঘষে-মেজে উপস্থাপন করতে হয় পত্রিকার পাতায়। এ ক্ষেত্রে পরিচ্ছন্ন, সুন্দর এবং সু-সম্পাদনার প্রশ্নটি অবশ্যই মুখ্য।

এ কথা বলার অপেক্ষা রাখে না যে, এই প্রবাস জীবনে নানা প্রতিকুলতাকে মোকাবেলা করে একটি নতুন সংবাদপত্র প্রকাশ করে সেটিকে সচল রাখা অত্যন্ত দুরূহ কাজ; তবে আমি এটাও বিশ্বাস করি যে, প্রবল আত্মবিশ্বাসী ও প্রচন্ড পরিশ্রমী স্নেহভাজন সম্পাদক শহিদুল ইসলাম মিন্টুর সু-যোগ্য সম্পাদনায় সমস্ত প্রতিকুলতাকে মোকাবিলা করে বাংলামেইল তার বস্তনিষ্ঠ সংবাদ, চমৎকার অঙ্গসজ্জা, বিষয়বৈচিত্র ও দৃষ্টিনন্দন উপস্থাপনা দিয়ে খুব দ্রুত পাঠকদের মন জয় করতে সক্ষম হবে।

২৭ অক্টোবর, ২০১২, মন্ট্রিয়ল।

Leave a comment